জয় পরাজয়
মোঃ আব্দুল হাই খান
রচনকাল ঃ ০৭/০৮/১৯৯৭ ইং


জয় পরাজয় চিরদিনই পাশাপাশি রয়
রাত ছাড়া দিন যেমন হয়না অর্থময়।
পাপ যদি না থাকে বল পূণ্য বলবে কারে?
শীত আছে বলেই মানুষ গ্রীষ্ম উপভোগ করে।
জগত মাঝে ভাল মন্দ থাকবে চিরকাল
গাছ যদি না থাকে বল থাকবে কেমনে ডাল?
তাইতো বলি জয় পরাজয় একটি যদি হয় গাছ
গাছ থাকলে ডাল সেথা থাকবে বারো মাস।
প্রেমিকরা প্রেম করে ব্যর্থ হতে পারে
ব্যর্থতা সব কেটে গেলে আবার প্রেমে পড়ে।
ব্যর্থতায় প্রেম মজবুত হয় প্রেম যদি খাঁটি হয়
সত্য প্রেম অগ্রগামী নেইকো ইহার পরাজয়।।
*****